আন্তর্জাতিকবিনোদনহলিউড

অস্কার নিয়ে চম্পট! অতঃপর কি হল চোরের জানলে অবাক হবেন

চলচ্চিত্র জগতের সর্বোচ্চ পুরষ্কার অস্কার। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় সোমবার ভোর ৫টায় শুরু হয়েছে অস্কারের ৯০তম আসর। প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

গতবারের মতো এবারও অস্কারের উপস্থাপনায় রয়েছেন জিমি কিমেল। ঘোষিত হলো ৯০তম একাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কার পুরস্কারের সেরা অভিনেতা ও অভিনেত্রীর নাম। ‘ডার্কেস্ট আওয়ার’ সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন গ্যারি ওল্ডম্যান। ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং মিসৌরি’র জন্য সেরা অভিনেত্রীর স্বীকৃতি বগলদাবা করেছেন ফ্রান্সিস ম্যাকডোরমান্ড। ৯০তম একাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কার পুরস্কারে সেরা ছবির স্বীকৃতি পেয়েছে ‘দ্য শেপ অব ওয়াটার’।

 Source

অস্কারের ৯০তম আসরে প্রথম অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়েছে মার্কিন অভিনেতা স্যাম রকওয়েলের হাতে। থ্রি বিলবোর্ডস আউটসাইড ইবিং, মিসৌরি সিনেমায় অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতার অস্কার পেয়েছেন তিনি। পুলিশ কর্মকর্তা জেসন ডিক্সন চরিত্রে অনবদ্য অভিনয় দেখিয়ে ভোটারদের মন জয় করে নিয়েছেন এই অভিনেতা।

স্যাম রকওয়েল ছাড়াও ৯০তম অস্কারের জন্য সেরা পার্শ্ব অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন দ্য ফ্লোরিডা প্রজেক্টের জন্য উইলিয়াম ড্যাফো, থ্রি বিলবোর্ডস আউট সাইড ইবিং, মিসৌরির জন্য উডি হারেলসন, দ্য শেইপ অব ওয়াটারের জন্য রিচার্ড জেনকিন্স, এবং অল দ্য মানি ইন দ্য ওয়ার্ল্ডের জন্য ক্রিস্টোফার পামার।

অপরদিকে, সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে প্রথমবার অস্কার জিতলেন ৫৮ বছর বয়সী মার্কিন অভিনেত্রী অ্যালিসন জেনি। ক্রেইগ গিলেসপি পরিচালিত ‘আই, টনিয়া’ চলচ্চিত্রে অসাধারণ অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী হিসেবে অ্যাওয়ার্ড পেলেন তিনি।

 Source

অ্যালিসন জেনি ছাড়াও এবার পার্শ্ব অভিনেত্রীর মনোনয়ন পেয়েছিলেন, মাডবাউন্ডের জন্য ম্যারি জে ব্লিজ, ফ্যান্টম থ্রেডের জন্য লেসলি ম্যানভিল, লেডি বার্ডের জন্য লরা ম্যাটকাফ, এবং দ্য শেইপ অব ওয়াটার চলচ্চিত্রের জন্য অক্টাভিয়া স্পেন্সার।

এবারের অস্কারে সেরা ছবি ‘দ্য শেইপ অব ওয়াটার’ চলচ্চিত্রের জন্য সেরা পরিচালক হিসেবে পুরস্কার জিতলেন গুইলেরমো দেল তোরো। সেরা পরিচালক হিসেবে আরও যারা মনোনয় পেয়েছেন তারা হলেন, ডানকির্কের পরিচালক ক্রিস্টোফার নোলান, গেট আউটের জন্য জর্ডান পিলে, লেডি বার্ডের জন্য গ্রেটা গারউইং, এবং ফ্যান্টম থ্রেডের জন্য পল থমাস অ্যান্ডারসন।

এখন পর্যন্ত উনিশটি বিভাগের পুরস্কার দেওয়া হয়েছে, চলুন দেখে নেওয়া যাক এক নজরে ২০১৮ সালের ৯০ অস্কারঃ

 Source

১) সেরা ভিজুয়্যাল ইফেক্টের জন্য অস্কার পেয়েছে ‘ব্লেড রানার ২০৪৯’

২) সেরা অ্যানিমেটেড ফিচারের জন্য অস্কার পেয়েছে ‘কোকো’

৩) ‘আই, তনিয়া’ সিনেমায় সেরা সহ অভিনেত্রী হিসেবে অস্কার পেয়েছেন অ্যালিসন জ্যানি।

৪) ‘ফ্যান্টম থ্রেড’ এর কস্টিউম ডিজাইনিং এর জন্য অস্কার পেয়েছেন মার্ক ব্রিজেস

৫) সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে অস্কার পেয়েছে জর্ডান পিলের ‘গেট আউট’

৬) সেরা চিত্রনাট্য বিভাগে ‘কল মি বাই ইওর নেম’ সিনেমার জন্য অস্কার পেয়েছেন জেমস আইভরি।

৭) সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্মের জন্য অস্কার পেয়েছে ‘দি সাইলেন্ট চাইল্ড’

৮) সেরা ডকুমেন্টারি শর্ট সাবজেক্টের জন্য অস্কার পেয়েছে ‘হেভেন ইজ অ্যা ট্রাফিক জ্যাম অন দ্য ৪০৫’

 Source

৯) ফিল্ম এডিটিং অ্যাচিভমেন্টে বিভাগে অস্কার পেয়েছে ‘ডানকার্ক’ সিনেমাটি

১০) সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্মে অস্কার পেয়েছে ‘ডিয়ার বাস্কেটবল’ সিনেমাটি

১১) বছরের বিদেশী ভাষার সিনেমা হিসেবে অস্কার পেয়েছে ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’

১২) অ্যাচিভমেন্ট ইন প্রডাকশন ডিজাইন বিভাগে অস্কার পেয়েছে ‘দ্য শেপ অব ওয়াটার’

১৩) অ্যাচিভমেন্ট ইন সাউন্ড মিক্সিং বিভাগে অস্কার পেয়েছে ‘ডানকার্ক’ সিনেমাটি

১৪) সাউন্ড এডিটিং বিভাগেও অস্কার পেয়েছে ‘ডানকার্ক’ সিনেমাটি

১৫) সেরা ডকুমেন্টারি ফিচারের মর্যাদা পেয়েছে ‘ইকারুস’

 Source

১৬) ‘ডার্কেস্ট আওয়ার’ সিনেমায় মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইলিং বিভাগে অস্কার পেয়েছেন কাজুহিরো সুজি, ডেভিড মালিনোস্কি এবং লুসি সিবিক

১৭) ‘দি বিলবোর্ট আউটসাইড এবিং, মিসৌরি’ সিনেমায় সেরা সহ অভিনেতা হিসেবে অস্কার পেয়েছেন স্যাম রকওয়েল

১৮) সেরা অরজিনাল স্কোর বিভাগে ‘দ্য শেপ অব ওয়াটার’ সিনেমার জন্য অস্কার পেয়েছেন আলেক্সান্দ্রে দেস্প্লাত।

১৯) সেরা অরিজিনাল সং বিভাগে অস্কার পেয়েছে ‘কোকো’ ফিল্মের ‘রিমেম্বার মি’ গানটি।

জমকালো অস্কার অনুষ্ঠানে তারকাদের ভীড়ে অঘটন একটা ঘটেই গেল।  অস্কার অনুষ্ঠানের পর পরই সকলের চোখ ফাকি দিয়ে সেরা অভিনেত্রীর অস্কারটি নিয়ে উধাও হয়ে যান এক ব্যক্তি। পরে অবশ্য অস্কারটি উদ্ধার করে সেই অভিনেত্রীর কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। আর চোর সন্দেহে এক ব্যক্তিকে আটক করেছে স্থানীয় পুলিশ।

 Source

৫ মার্চ, সোমবার অস্কার অনুষ্ঠানের পর তারকারা সমবেত হন গভর্নর্স বল নামের নাচের অনুষ্ঠানে। সেখানে সেরা অভিনেত্রীর পুরস্কার পাওয়া ফ্রান্সেস ম্যাকডরম্যান্ডের অস্কারটি খোয়া যায়। অবশ্য কয়েক ঘণ্টা পর তা পাওয়া যায় এবং অভিনেত্রীর কাছে ফিরিয়ে দেওয়া হয়।

লস অ্যাঞ্জেলেসের পুলিশ জানিয়েছে, অস্কার পদক খোয়া যাওয়ার পর টেরি ব্রায়ান্ট নামের একজনকে আটক করেন তারা। তার জামিন ধার্য করা হয়েছে ২০ হাজার মার্কিন ডলার। তাকে কিছুদিন পর কোর্টে হাজির করা হবে। পুলিশ আরও জানায়, হলিউডে অস্কার অনুষ্ঠানের পর গভর্নর্স বল নামের নাচের অনুষ্ঠানে হাজির হন সব তারকারা। এখানে অ্যাওয়ার্ডপ্রাপ্ত তারকারা অস্কার পদকের নিচে নিজের নাম খোদাই করে নেন। সেরা অভিনেত্রীর পুরস্কার পাওয়া ফ্রান্সেস ম্যাকডরম্যান্ডও পদকে নাম খোদাই করেন। এর পরই চুরি হয় সেটি।

 Source

জানা যায়, অস্কার চুরি যাওয়ার পর তার খোঁজ করতে থাকে পুলিশ। এ সময়ে কাঁদতে দেখা যায় ফ্রান্সেস ম্যাকডরম্যান্ডকে। কিছুক্ষণ পর তিনি স্বামী জোয়েল কোয়েনের সাথে ওই স্থান ত্যাগ করেন।

একজন ফটোগ্রাফারের ছবিতে দেখা যায়, টেরি ব্র্যায়ান্ট অস্কার হাতে কোথাও যাচ্ছেন। পরে ওই ফটোগ্রাফার তাকে থামিয়ে তার হাত থেকে অস্কারটি নেন। এরপর উধাও হয়ে যান টেরি ব্রায়ান্ট। পরে পুলিশ গ্রেফতার করে তাকে।

Show More
BLW Artcl

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close