শরীর ও স্বাস্থ্য

এবারে স্তন বড়ো করার জন্য টাকা দেবে রাজ্য

এ রাজ্যের ‘রূপশ্রী’ নিয়ে বিতর্কের মধ্যেই মহানগর থেকে দু-হাজর কিলোমিটার দূরের আর এক রাজ্যও ‘রূপশ্রী’ নিয়ে চলে এলেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘রূপশ্রী’ কন্যাদায়গ্রস্ত বাবার কথা ভেবে। তবে, তামিলনাড়ু সরকারের ‘রূপশ্রী’– আক্ষরিক অর্থেই কন্যার শ্রী অর্থাত্‍‌ সৌন্দর্য-সম্পর্কিত।

 Source

যদিও তামিলনাড়ু সরকারের এই প্রকল্পটির নাম রূপশ্রী নয়। নাম দেওয়া হয়েছে, ‘বিউটি ট্রিটমেন্ট’। আরও ভেঙে বললে, কসমেটিক সার্জারি ক্লিনিক। যেখানে, ব্রেস্ট রিকনস্ট্রাকশান বা ব্রেস্ট ইমপ্ল্যান্টস সার্জারিই হবে। যে কেউই এখানে সার্জারি করাতে পারবেন। তবে, গরিববাড়ির মেয়েরা একদম মুফতে এখানে কসমেটিক সার্জারি করাতে পারবেন।

 Source

চেন্নাইয়ের সরকারি হাসপাতালে গত বুধবারই এই কসমেটিক সার্জারি ক্লিনিক খোলা হয়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী সিভি ভাস্কর বক্তব্য, রাজ্যে ব্রেস্ট সার্জারি করানোর একটা প্রবণতা তৈরি হয়েছে। ধারদেনা করেও বেসরকারি হাসপাতালে মেয়েরা ছুটছে ব্রেস্ট ইমপ্ল্যান্ট করাতে। তাই এই ক্লিনিক।

মেয়ের বাবাকে দুশ্চিন্তামুক্ত করতে মমতা বন্দ্যোপাধ্যায় সদ্য চালু ‘রূপশ্রী’ প্রশংসা তো দূর অস্ত, উলটে বিরোধীদের সমালোচনায় বিদ্ধ হয়েছে। শুনতে হয়েছে, রাজ্য সরকারের তরফে দেওয়া ওই টাকা যৌতুককে উত্‍‌সাহিত করবে। ফলে, তামিলনাড়ু সরকারের এই উদ্যোগও যে সমালোচনার মুখে পড়বে, তা বলার অপেক্ষা রাখে না।

 Source

নানামহলে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে, স্তনের মাপে যে কিছু যায় আসে না, এ নিয়ে প্রচারে গুরুত্ব না দিয়ে, উলটে এই প্রবণতা উত্‍‌সাহিত করতে কেন সরকার স্কিম আনল? ফ্রি-তে অস্ত্রোপচারে স্তনের ‘সৌন্দর্য’ বাড়ানোর সার্জারিতে ঝোঁক আরও বাড়বে। ক’টা গরিব পরিবারের মেয়ে ব্রেস্ট রিকনস্ট্রাকশান সার্জারি করায়, সে প্রশ্নও উঠেছে। তাঁরা বলছেন, ক্যানসারের মতো অসুখে যাঁদের স্তন বাদ গিয়েছে, তাঁদের জন্য ফ্রি রিকনস্ট্রাকশান সার্জারিতে সরকার উদ্যোগী হলে, তা বরং ইতিবাচক হত।

Source

Show More
BLW Artcl

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close