শরীর ও স্বাস্থ্য

বোতলজাত জল খান?সাবধান!গবেষণার রিপোর্ট অনুযায়ী বিশাল বড় বিপদের সামনে দাঁড়িয়ে আছেন আপনি

নিউ ইয়র্ক স্টেট ইউনিভার্সিটি থেকে বোফিনস দ্বারা পরিচালিত একটি গবেষণায় এটা দাবি করেছে যে আন্তর্জাতিকভাবে ভারতের 90% বোতল-জাত জলে রয়েছে প্লাস্টিকের ছোট ছোটো অংশ।
বোফিনরা প্রায় 259 টি স্বতন্ত্র বোতল পর্যবেক্ষন করেন। ব্রাজিল, চীন, ভারত, ইন্দোনেশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ 9 টি দেশে পাওয়া 11 টি ব্র্যান্ড এর জলের বোতোলের ওপর।
ইন্ডিয়ান জোনের পরীক্ষার নমুনা গুলি মুম্বাই, দিল্লি ও চেন্নাই শহরের মতো 19 টি বিভিন্ন জায়গা থেকে নেওয়া হয়েছে। অ্যাকুফিন, ইভিয়ান ও ভারতীয় ব্র্যান্ডের বিসালির মতো ব্র্যান্ডগুলিকে নিয়ে এই পরীক্ষা করা হয়।

Source
চেন্নাই থেকে নেওয়া একটি বিসালির টাস্টার গবেষণা গ্রুপ এর ঘটনা অনুযায়ী, প্রতি লিটার জলের বোতলের মধ্যে 5000 এরও বেশি মাইক্রোপ্র্ল্যাসিক কনা থাকতে পারে।
যদিও বোতলজাত কোম্পানীগুলি গবেষণাটি তে প্রতিক্রিয়া দেয় যে- তারা তাদের জলের কঠোর গুণমান নিয়ন্ত্রণ করে| কিন্তু জলাধারের কার্সিনোজেনিক উপাদানগুলির জন্য এইসব ঘটনা ঘটে! কিন্তু তাদের এই প্রতিক্রিয়া জনগণের মধ্যে ভয় জাগায়।
মাইক্রোপ্র্লাস্টিক দূষণের ঘনত্ব হল প্রতি লিটারের 10,000 মাইক্রোপ্র্লাস্টিক কণাগুলির একটি শূন্য সংশ্লেষণ থেকে এক বোতল পর্যন্ত ভিন্ন।
 Source
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং (আইআইপি) ভারতীয় মানবাধিকার ব্যুরো (বিআইএস) -এর পক্ষ থেকে ‘বোতলের ভিতরে প্লাস্টিকের এবং জলের সংক্রমণের গুণমান’ এর জন্য বোতলের নমুনার পরীক্ষা করে দেখতে বলা হয়েছে।
শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে পেপসিকো ভারতে গবেষণার ফলাফলের প্রতিদ্বন্দ্বিতা করে বলেন, “অ্যাকুফিনা কঠোর মান নিয়ন্ত্রণ ব্যবস্থা, স্যানিটারি উৎপাদন পদ্ধতি, পরিস্রাবণ এবং অন্যান্য খাদ্য নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখে যা বিশ্বজুড়ে আর কোথাও এমন নিরাপদ পণ্য উৎপন্ন করে না। মাইক্রোপ্র্লাস্টিক্স এবং মাইক্রোফারদের বিজ্ঞান তার শৈশবাবস্থায় রয়েছে। মাইক্রোপ্র্লাস্টিক কণা আমাদের পরিবেশে পাওয়া যায়, মাটি, বায়ু এবং জল সহ সর্বত্র।”
 Source
গবেষণায় পরীক্ষিত 259 টি বোতল সঙ্গে সমস্ত নমুনার জন্য ক্রয়ের ব্যাচ সংখ্যা এবং এলাকা উল্লেখ করে। মাত্র 17 জন ব্যক্তির বোতল “সম্ভাব্য ল্যাবরেটরি ব্যাকগ্রাউন্ডের বাইরে মাইক্রোপ্র্লাস্টিক দূষণ দেখিয়েছে”, গবেষণাটি আরও জটিল হয়ে পরে।
বোতলগুলিতে উপস্থিত রাসায়নিকগুলি নবজাত শিশুর উপর প্রভাব ফেলতে পারে বলেও সনাক্ত করা হয়।
বোতলজাত জল ব্যবসায়ীরা পূর্বে-ও কঠোর প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন, যখন গবেষকরা তাদের জলে উচ্চ কীটনাশকের অবশিষ্টাংশ দেখিয়েছিলেন।

Source

এটি একটি প্রচেষ্টার নেতৃত্বে এবং পদ্ধতির অতিরিক্ত পরিদর্শন। “প্রাকৃতিক মিনারেল ওয়াটার” এবং “বোতলজাত জল” -এর মধ্যে পার্থক্য সচেতনতা গ্রাহকদের মাধ্যে জাগিয়ে তুলতে হবে| যারা প্যাকেজের জন্য “মিনারেল ওয়াটার” শব্দটির বিস্তৃত ব্যবহারের উপর জোর দিয়েছে, তাদের জলে অদৌ খনিজ পদার্থের কোনো কিছুই নেই।

Show More
BLW Artcl

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close