নানাবিধসোসিয়ালি ভাইরাল

2017 সালের ভাইরাল হওয়া কিছু সম্পুর্ন মিথ্যা খবর যা আমরা অন্ধভাবে বিশ্বাস করেছিলাম!

এই বছর সোশ্যাল মিডিয়া তার শক্তিশালি রূপ দেখিয়েছে, এবং আমাদের এমন কিছু অদ্ভুত খবর বিশ্বাস করতে বাধ্য করিয়েছে যা সম্পুর্নই অবান্তর। যদিও এই সোশ্যাল মিডিয়া খবর ছড়িয়ে দিতে এবং মজার কিছু পোস্ট করার জন্য প্রয়োজনীয়, কিন্তু আজকের জনগণকে ‘ব্রেকিং নিউজ’ সম্পর্কে ভালভাবে সচেতন হওয়া উচিত, যাতে ভাইরাল হওয়া তথ্যের বাস্তবতা বিচার করার সামর্থ থাকে।
বলা হচ্ছে যে, বেশ কয়েকটি ভাইরাল ত্রুটিপূর্ণ এবং অবৈধ গল্প ও খবর গত বছর সোশ্যাল মিডিয়াতে প্রচণ্ড ঝড়ের মতো ছড়িয়ে পড়েছিল। একের পর এক এসব ভুয়ো খবর ভাইরাল এর সীলমোহর পেয়েছিল। দুর্ভাগ্যবশত, এই ভুয়ো খবর গুলি এখনও বাস্তব বলে মনে করা হয় কিছু ক্ষেত্রে! এবং এখন তাদের একটি সম্পূর্ণ ‘ফুল-স্টপের’ প্রয়োজন আছে। এখানে এই ধরনের খবর গুলির একটি তালিকা দেওয়া হল| এক নজর দেখে নেওয়া যাক!
1. জি -20 সামিটের ছবিগুলি, যা ভাইরাল হয়ে গিয়েছিল
 Source
এই ফটোশপ করা ছবিতে দেখা যায় অনেক শক্তিশালী দেশের নেতারা একসঙ্গে একত্রিত হয়ে কিছু গুরুতর বিষয়ে আলোচনা করছে। এই ছবিটি কৌতুকপূর্ণ হয়ে উঠেছিল, এবং কেউ কেউ বিশ্বাসও করেছিল যে, তাদের নিজ নিজ নেতারা ছিলেন ভিআইপিদের মধ্যে ভি-ভিআইপি।
2. নতুন 200 টাকা নোটের ভুল ছবি
 Source
নতুন 200 টাকার নোটের এই ছবি ভাইরাল হতে শুরু করে এবং মানুষ বিশ্বাস করতে শুরু করে যে 2000 ও 500 টাকার নোটের পরে, এটি নতুন নোট যা শীঘ্রই দেখা হবে। পরবর্তিতে তে 200 টাকার নোট বের হলেও তা এমন ছিল না। তবে, এই ফটোশটি একটি চমৎকার কাজ ছিল।
3. কিরণ বেদির একটি ছবির টুইটে যেখানে বিশ্বের সমস্ত স্মৃতিস্তম্ভে তিরঙ্গা ফুটে উঠেছে
 Source
ভারতীয় প্রজাতন্ত্র-দিবশের প্রাক্কালে তিরঙ্গায় ফুটিয়ে তোলা হয়, পিয়ারস, আইফেল টাওয়ার, লিফট টাওয়ার, স্ট্যাচু অব লিবার্টি ইত্যাদি স্মারকগুলি। কিন্তু আদতে সত্য ছিল যে বুর্জ খলিফা ছাড়া অন্য কোনও স্মৃতিসৌধ এভাবে তিরঙ্গায় ফুটিয়ে তোলা হয়নি।
4. স্বর্ণ মন্দির দিওয়ালিতে স্কাই-লণ্ঠন দিয়ে আলোকিত
 Source
এটি ছিল একটি অত্যন্ত সুন্দর ছবি যা দিওয়ালিতে ভাইরাল হয়ে পড়ে। এই ছবিটি ছিল গোল্ডেন টেম্পল এর ওপর স্কাই-লণ্ঠন আকাশে উড়ার ছবি। পরবর্তীতে, ছবিটির সম্পাদক নবকান ব্রার এই সত্যটি প্রকাশ করেছেন যে ট্যূইটারে পোস্ট করা এটি একটি বাস্তব ছবি নয়।
5. একটি মেয়ে অ্যাঞ্জেলিনা জোলির মত চেহারা করতে 50-টি সার্জারি করে!
 Source
ইরানের কিশোরী সাহার তাবারের ভাইরাল ছবি বর্ষসেরা ভাইরাল ছবির জন্ম দেয়! দাবি করা হয়েছিল যে, তিনি হলিউডের তারকা অ্যাঞ্জেলিনা জোলির মতো দেখতে হওয়ার জন্য 50 টি অস্ত্রোপচার করেছেন এবং সেসব অস্ত্রোপচারের ফলাফল আপনার সামনে রয়েছে। পরে জানা যায় যে এই সব কিছুই ছিল একটি ভুয়ো খবর। তিনি শুধু নিজের ছবিটি ফটোশপ করিয়েছিলেন, এবং যে ছবিগুলি তিনি পোস্ট করেছিলেন তার কোনোটাই তার মতো দেখতে ছিল না।
6. সিয়াচেন হিমবাহে ভারতীয় সেনা
 Source
ভারতীয় বাহিনীগুলির মধ্যে চরম অবস্থা টিকিয়ে রাখার জন্য সৈনিকদের এই ছবিটি দেখানো হয়েছিল বলে মনে করা হয়। বিজেপি সাংসদ কিরন খের এই ছবিটির শিরোনাম দিয়েছিলেন, “সিয়াচেন হিমবাহে ভারতীয় সৈনিকদের নাইট স্ট্রিট।” ভারতীয় সেনাবাহিনীর প্রতি সম্মান এবং স্যালুট। এই ছবিটি শেয়ার করে গর্ব বোধ করুন। ” তবে, পরে দাবি করা হয় এই ছবিটি ভারতীয় সেনাবাহিনীর নয় বরং এটি রাশিয়ান সেনা হতে পারে।
7. নতুন 2000 টাকার নোটে জিপিএস চিপ
 Source
ভারতীয়রা তখনও ডিমনিটাইজেসন থেকে বেরিয়ে আসেন নি, তখনই প্রচার মাধ্যমগুলির প্রচারে আসে নতুন 2000 টাকার নোটে নাকি জিপিএস চিপ আছে। এটা বলা হয় যে এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিকল্পনা, এটি দুর্নীতি এবং কালো টাকার সাথে যুদ্ধ জয় করার প্রচার ছিল, ইত্যাদি। অবশেষে, পরে এটি আরবিআই কর্তৃক নিশ্চিত করা হয় যে তাদের এই নতুন নোটে এমন কোনো বৈশিষ্ট্য নেই।
8. মোদীর অফিসে আম্বানির ছবি
 Source

সমস্ত সোশাল মিডিয়ার প্ল্যাটফর্মে ভাইরাল এই ছবিতে দেখা যায় শচিন টেন্ডুলকারের সঙ্গে তাঁর অফিসে বসে নরেন্দ্র মোদির একটি ছবি। এখানে অদ্ভুত কিছুই নেই, তাই তো? কিন্তু, অপেক্ষা করুন … এখানের অদ্ভুত অংশটি দেখা যায়, তাদের পেছনে অর্থাত প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেয়ালের উপর দিয়ে ঝুলিয়ে রেখা মুকেশ আম্বানীর-সস্ত্রীক একটি ছবি। যাইহোক, এটি শুধু একটি ভুয়ো এবং ফটোশপ করা ছবি ছিল।
9. 777888999 এই নম্বর থেকে আসা কল আপনার ফোন বিস্ফোরণ করিয়ে দেবে
Source
বেশ কয়েকটি ভাইরাল ভুয়ো খবরের মধ্যে এটি অন্যতম, বলা হয় 777888999 এই নম্বর থেকে আসা কল আপনার ফোনে বিস্ফোরণ করিয়ে দেবে এবং অবশেষে আপনাকে মৃত্যুর দিকে এগিয়ে নিয়ে যাবে। মানুষের কান পুড়িয়ে দেওয়ার অনেক ছবি প্রমাণ হিসাবে প্রচারিত হয়। পরে, এটা শুধুমাত্র জাল এবং ভুয়ো খবর হিসাবে ঘোষনা করা হয়।
10. ‘বাহুবলি’ নিয়ে মধু তেহরানের সমস্যা থাকার খবর
 Source
একটি হোয়াটসঅ্যাপ খবরে প্রকাশ করে যে, মধু ত্রেহানের ‘বাহুবলি’ সম্পর্কে কিছু সমস্যা আছে। বলা হয় যে তার একটি মুখ্য বিষয় ছিল যে মুসলিম দের এই চলচ্চিত্রে জায়গা দেওয়া হয়নি এবং তাদের ট্রল করা হয়। তবে এরপর মধু জনসমক্ষে বেরিয়ে আসে এবং পরীস্কার করে বলেন যে এই খবরে ছড়িয়ে পরা এই শব্দগুলি তার নয়।

Show More
BLW Artcl

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close